TASAUF FOUNDATION

A Nonprofit & Nonpolitical Organization, Under Societies Registration Act 1860.

TASAUF FOUNDATION

A Nonprofit & Nonpolitical Organization, Under Societies Registration Act 1860.

Zakat


Zakat is one of the five pillars of Islam

Every year Tasauf Foundation takes charity from those who believe in Tasauf to distribute the money among needy people. In continuation, Tasauf Foundation has taken the same initiative this year. Are you interested to do charity to people of tasauf? If so, please come forward with your charity to help the needful tasauf members in our society.

 

যাকাত ইসলামের পাঁচটি স্তম্ভের একটি স্তম্ভ:

পবিত্র আল্‌ ক্বোরআনুল হাকীমে ৩০ টি আয়াতে ৩০ বার যাকাত এর বর্ণনা রয়েছে। আমরা এখানে চারটি আয়াত উপস্থাপন করলাম। আল্লাহ তা’আলা বলেন: তোমরা সালাত কায়েম এবং যাকাত দাও। তোমরা নিজেদের জন্য উত্তম কাজের যা কিছু পূর্বে প্রেরণ করবে, তা আল্লাহর কাছে পাবে। তোমরা যা কর নিশ্চয় আল্লাহ্ তার সম্যক দ্রষ্টা (সূত্রঃ আল্-ক্বোরআন ০২:১১০)। কোন পূণ্য নেই পূর্ব এবং পশ্চিম দিকে তোমাদের মুখ ফেরানোতে; কিন্তু পূণ্য আছে কেউ ঈমান আনলে আল্লাহর উপর, আখেরাতের উপর, ফেরেশতাগণের উপর, সকল কিতাবের উপর, আর সকল নবী-রাসূলের উপর এবং অর্থ দান করলে, আল্লাহরপ্রেমে আত্মীয়-স্বজন, এতিম, মিসকীন, মুসাফির, সাহায্যপ্রার্থী এবং দাস মুক্তির জন্য; সালাত কায়েম করলে,যাকাত দিলে, কৃত প্রতিশ্রুতি পূর্ণ করলে আর অভাবে, রোগে-শোকে ও যুদ্ধ-বিভ্রাটে ধৈর্যধারণ করলে। এরাই হল প্রকৃত সত্যপরায়ণ, আর এরাই মোত্তাকী (সূত্রঃ আল্-ক্বোরআন ০২:১৭৭)। নিশ্চয় যারা ঈমান এনেছে, নেক কাজ করেছে, সালাত ‍কায়েম করেছে এবং যাকাত দিয়েছে, তাদের জন্য রয়েছে তাদের পুরস্কার তাদের পালনকর্তার কাছে। তাদের নেই কোন ভয় এবং তারা দুঃখিতও হবে না (সূত্রঃ আল্-ক্বোরআন ০২:২৭৭)। সদকা (যাকাত) তো শুধু তাদের হক যারা গরীব, মিসকীন, যারা সদকা (যাকাত) আদায়ের কাজে নিযুক্ত, যাদের চিত্ত আকর্ষন প্রয়োজন (ধর্মের প্রতি আকৃষ্ট করার জন্য কোন অমুসলিমকে যাকাত প্রদান করা), এবং দাস মুক্তির জন্য, ঋণগ্রস্থদের জন্য, আল্লাহর পথে অভিযাত্রী (দ্বীনী ইলম অর্জন ও দ্বীনী সাধনার যাবতীয় পথ) এবং মুসাফিরদের (সফরে গিয়ে যার পাথেয় শেষ হয়ে গেছে সে ব্যক্তিকে যাকাতের অর্থ প্রদান করে বাড়ী পর্যন্ত পৌঁছানোর ব্যবস্থা করতে যাকাতের অর্থ দান করা যাবে। এক্ষেত্রে উক্ত মুসাফির সম্পদশালী হলেও তাকে যাকাত প্রদান করা যাবে) জন্য- এটা আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ্ সর্বজ্ঞ, হেকমতওয়ালা (সূত্রঃ আল্-ক্বোরআন ০৯:৬০)।

তাসাউফ ফাউন্ডেশন প্রতি বছর তাসাউফ পন্থীদের যাকাতের টাকা সমুহ একত্রিত করে সাধারণ মানুষ এবং অসহায় ঋনগ্রস্থদের মধ্যে বিলি করেন। এবারও তাসাউফ ফাউন্ডেশন এই মহতি উদ্যেগ গ্রহন করেছে। তাসাউফ ফাউন্ডেশনের মেম্ভারগণ এবং তাসাউফ পন্থীগণ, যারা যাকাত দিবেন তাদের যাকাতের একাংশ ফাউন্ডেশনের তহবিলে একত্রিত করে তাসাউফ পন্থী অসহায় ঋনগ্রস্থদের সাহায্য করার জন্য এগিয়ে আসুন। আপনি কি তাসাউফপন্থিদের যাকাত দিতে আগ্রহী? তাহলে তাসাউফ ফাউন্ডেশনে যোগায়োগ করুন।
তাসাউফ পন্থীগণ যারা তাসাউফ ফাউন্ডেশনের মাধ্যমে যাকাত দিবেন তারা আমাদের ব্যাংকে অথবা বিকাশে জমা দিবেন। 

আমাদের ব্যংক একাউন্ট: হিসাব নং- ১১০. ১১০. ১৬১০১

একাউন্ট নাম: তাসাউফ ফাউন্ডেশন, 

ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড, 

ধানমন্ডি শাখা, ঢাকা। 

 আমাদের বিকাশ নম্বর ০১৮৩৯৩৮৪২৫৩.